Header Ads

Header ADS

ভালোবাসার রোমান্টিক কবিতা || Bangla Love poem

ভালোবাসার রোমান্টিক কবিতা || Bangla Love poem:

ভালোবাসার রোমান্টিক কবিতা || Bangla Love poem:

                        ভালবাসা কাকে বলে 

ভালবাসা লুকিয়ে থাকে-
একমুঠো রেশমি কাচের চুড়ি দিয়ে যখন কেউ বলে,"হাতটা বাড়িয়ে দাও তো আমি পরিয়ে দিচ্ছি।"

একটা কাজল দিয়ে যখন কেউ বলে, "এই যে মেয়ে! তোমার চোখ যেন কখনো কাজল ছাড়া না হয়।"

অফিস থেকে ফেরার পথে ফুল, চকলেট কিংবা আইসক্রিম এনে যখন কেউ বলে, " দেরী করেছি বলে প্লিজ রাগ করো না। আমার পাগলিটার জন্য এগুলো আনতে গিয়ে একটু দেরী হয়ে গেল। দোকানে ভিড় ছিল যে!"

পূর্ণিমা রাতে যখন কেউ মধ্যরাতে ঘুম থেকে জাগিয়ে বলে, " এই যে মেঘকন্যা! আর ঘুমাতে হবে না। অনেক তো ঘুমালে এবার, আমার বুকে মাথা রেখে চাঁদের জ্যোৎস্নায় স্নান করো।"

ছুটির দিনে যখন কেউ বলে, "এই শোনো! আজ কিন্তু নীল শাড়িতে সুন্দর করে সাজবে। আর, হ্যাঁ। তোমার শাড়ির কুঁচিটা কিন্তু আমি ঠিক করে দেব। তোমায় নিয়ে আজ চষে বেড়াবো এই শহরের প্রত্যেকটা অলিগলি। "

অসুস্থের সময় যখন কেউ বলে, " আমি চা করে আনছি আর রান্নাটাও আজ আমি করবো। তোমার আজ কোন কাজ করতে হবে না। যদিও ভালো রান্না করতে পারি না, একদিন না হয় আমার হাতের বাজে রান্না খেয়ে টেস্ট করো।"

নির্ঘুম রাতে যখন কেউ মাথায় হাত বুলিয়ে কপালে আলতো করে তার উষ্ণ ঠোঁট রেখে বলে, " এতো চিন্তা করো না। আমি তো আছি। সব ঠিক হয়ে যাবে। "

পরন্ত বিকেলে, মৃদু বতাসে রিকশায় চড়ে যাওয়ার সময় যখন কেউ হাতটা শক্ত করে ধরে রাখে পড়ে যেন না যাই সেই ভয়ে। এত্তোগুলো চকলেট, আইসক্রিম আর ফুসকা এনে বলে, " আজ বিকেলটা শুধু তোমার নামে।"

যখন কেউ দূর্বাঘাসের নূপুর বানিয়ে পরম যত্নে পড়িয়ে দেবে পায়ে। কিংবা ফোনে কখনো না পেলে হাজার কলে ভরিয়ে দেবে ফোন। ফোন রিসিভ করতেই যখন ওপাশ থেকে কেউ চিন্তিত কণ্ঠে বলে, " তোমার কিছু হয়নি তো? তুমি ঠিক আছো তো...?"

এই ছোট ছোট কাজ গুলোতেই জড়িয়ে থাকে ভালবাসা। তাই, যে ভালবাসতে পারে সে কখনো কোন নির্দিষ্ট দিন বেছে নেবে না। প্রত্যেকটা দিনই সে ভালবাসায় ভরিয়ে তুলতে পারে। আলাদা আলাদা রুপে।
ভুলে গেছো যাও,
এরকম ভুলে যে কেউ যেতে পারে,
এমন কোনও অসম্ভব কীর্তি তুমি করোনি,
ফিরে আর তাকিও না আমার দিকে, আমার শূন্যতার দিকে।

ভুলে গেলে তো এই হয়, ছেড়ে চলে গেলে তো এই-ই হয় — যার যার জীবনের মতো

যার যার ব্যক্তিগত ব্যাপারও যার যার হয়ে ওঠে।
তুমি তো জানোই সব, জেনেও কেন বলো যে মাঝে মাঝে যেন

খবর টবর দিই কেমন আছি!
আমার কেমন থাকায় তোমার কীই বা যায় আসে!
যদি খবর দিই যে ভালো নেই, যদি বলি তোমাকে খুব দেখতে ইচ্ছে করছে,

যদি বলি তোমার জন্য আমার মন কেমন করছে,
শরীর কেমন করছে!

তুমি তো আর ছুটে আসবে না আমাকে ভালোবাসতে!
তবে কী লাভ জানিয়ে, কী লাভ জানিয়ে যে আমি অবশেষে সন্ন্যাসী হলাম!

                    অপেক্ষা

সমস্ত দিন অপেক্ষা,
মহাকাশে বেড়ে চলা দূর্নীতির স্ফীতি।
দিন আনা দিন খাওয়া মানুষের ভিড়ে,
কাক দেখে ভাত ছড়ানোই রীতি।

বহু বহুদূর থেকে পিয়নের মতো,
এক-আধটা শোক তুমি নিয়ে গেছো ছিঁড়ে।
জলের কেলাস দেখে ভিক্ষে চেয়েছি,
অজুহাত ব্রাত্য বিরত ভিড়ে।

ভোর হলে সামুদ্রিক বাতাসের জখম,
গালে,ঠোঁটে, নাকে ফোটে অজানা প্রবাল,
সাদা সাদা কুয়াশায় কালো মিশে থাকে,
চশমায় বাঁধা পায় চুম্বন ক্ষত,
যখন যেভাবে তুমি কাছাকাছি এসেছো,
শুরু হয় অসময়ে ভরা শীতকাল।

যদি বা হারাইয়া যায়,
দুঃখ কি-ই বা তাই,
সুখ যে অচীন পাখি,
ফিরায়ে ফিরায়ে আসে,
বারোমাস থাকে পাশে,
তাকেই কি দুঃখ বলে ডাকি?

তবুও তো খেদ নাই,
হে ঈশ্বর!তুমিও তাই,
দিয়েছো পরম অনুগত,
ছাড়িবারে ছাড়ি নাই,
ফিরে ফিরে আসে তাই,
পুরাতন বছরের মতো ..।


           অব্যক্ত ভাবনা

কোন এক পরিত্যক্ত বিকেলে কাক ডাকা সন্ধ্যার বুকে ঘুণেধরা দেয়াল বেঁধে রেখাচিত্র হয়ে যায় রাতের শরীর,
স্নান ঘর থেকে ফিরে এসে
পুরাতন রুমালে মুছে ফেলি হৃদয়
স্নায়ুতন্ত্র অবিশ্বাসী হয়ে উঠে
যখন দেখি ফরেনসিক রিপোর্টেও তুমি নেই।
জায়নামাজে দাঁড়াই ইশ্বরের সাথে,
সুরা ভুল হয়, তোমাকে মনে পড়ে -
ইশ্বরকে ভয় হয়,
তোমাকে ভুলে আবার জায়নামাজে দাঁড়িয়ে ইশ্বরের প্রেমে পড়ি,
তখনো তোমাকে মনে পড়ে ।।

আপনাদের ভালো লাগলে অবশ্যই কমেন্ট করতে ভুলবেন না। ধন্যবাদ☺ 


1 comment:

  1. Sir after reading this post. All my confusions have gone away. I am so benefited by visiting your site. Thanks sir share this information.He has really sweet responses to basically all of these- Thank you very much.
    Sad Dp
    fonts copy and paste
    অনলাইন ইনকাম

    ReplyDelete

Powered by Blogger.